আমি মনে করি যে বুদ্ধি ছাড়াও তিনটি জ্ঞ্যানের উৎস আছে। রছুলদের জ্ঞ্যানের উৎস ওয়াহী , সুফিদের ইলহাম, এবং সাধারণ মানুষের অনুভূতি (স্বত:লব্ধ জ্ঞান, intuition).. আমাদের ছেলে হামিদের অনুভুতি মাসাল্লাহ খুব শক্তিশীল। একদিন তাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় আহ্বান করলো একটা অত্যন্ত জটিল রোগ নির্ণয় করার জন্য। হামিদ রুগীকে হলের স্টেজের উপর বসে পরীক্ষা করছিলো এবং হার্ভার্ডের প্রফেসর ডাক্তার ও মেডিক্যাল ছাত্রছাত্রীরা বসে তা দেখছিলেন। সেখানে উপস্থিত ছিলেন কয়েকজন নোবেল লরিয়েটও।
হামিদ যখন তার ডায়ওগনোসিস প্রকাশ করলো তখন চারদিক থেকে নিচু গলায় চিৎকার শোনা যাচ্ছিলো। কারণ মেডিক্যাল টেক্সট অনুসারে হামিদের ডায়ওগনোসিস ঠিক ছিলোনা। কিন্তু যখন সবাই জানতে পারলেন যে হামিদের ডায়ওগনোসিসই ঠিক, তখন তারা জিজ্ঞেস করলেন হামিদ কিভাবে তার সিদ্ধান্তে আসলো। সে উত্তরে বললো, “My gut feeling .” এটাকেই আমি বলি অনুভূতি।
আমার নিজের জীবনে অনুভূতির উদাহরণ আছে অনেক। ক্যানাডায় বিল্ডিং কেনার আগে মানুষ বিভিন্ন এক্সপার্টদেরকে দিয়ে বিল্ডিং যাচাই করে নেয়। আমি ২/৩ টা বিল্ডিং বাইরে থেকে দেখেই কিনে ফেলেছি। আমি সেই বিল্ডিংগুলোতে ঢুকেছি কেনার পরে। এই বিল্ডিংগুলো ভালো ইনভেস্টমেন্ট হয়েছিল।
ঘটক সাহেব বলযেন , “মেয়েটির বাবা একজন ছুফি মানুষ আর মেয়েটি একজন গোল্ডেন গার্ল। পরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাকে এক নজর দেখলাম বেশ কিছুটা দূর থেকে। সেদিনই আমি ঘটকের মাধ্যমে বলে পাঠালাম যে আমি মেয়েটিকে বিয়ে করবো। আমরা দুজন গত ৫৮ বছর একত্রে জীবন কাটিয়েছি। আমি মনে করি যে তিনি একজন গোল্ডেন গার্ল নন; আসলে তিনি একজন ডায়মন্ড গার্ল।
HARVARD UNIVERSITY
No photo description available.
Harun Ur Rashid, Faozia Banu and 64 others
9 Comments